সৌম্য ঘোষ

 



বাংলা সাহিত্যের প্রতিভাশালিনী মহিলা সাহিত্যিক

সৌম্য ঘোষ
গত শতাব্দীর সপ্তম দশক পর্যন্ত ইতিহাস সংক্ষিপ্ত। এই সময়ে বাংলা সাহিত্যক্ষেত্রে এমন এক প্রতিভাশালিনী মহিলা আবির্ভূত হলেন যাঁর গদ্য-পদ্যে আমরা সর্বপ্রথম শিল্পসুষমার আস্বাদ পেলাম, যাঁর হাতে বঙ্গভারতীর বীণায় মৌলিক নারী-সুর ঝংকৃত হল; ইনি রবীন্দ্রনাথের অগ্রজা স্বর্ণকুমারী দেবী। প্রতিভার যাদুস্পর্শে সর্বপ্রথম এনার রচনাই রসমণ্ডিত হয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করে। গল্প উপন্যাস, কবিতা গান, নাটক প্রবন্ধ ও বিজ্ঞান—এক কথায় সাহিত্যের সকল বিভাগেই তাঁর দান স্বীকৃত হতে থাকে। এই সাফল্যের প্রভাব পরিলক্ষিত হয়। এই সময় থেকে শতাব্দীর শেষ পর্যন্ত এমন কতকগুলি মহিলা-সাহিত্যিকের আবিভাব ঘটে, যাঁরা বঙ্গসাহিত্যে বিশিষ্টতা অর্জন করেন। তাঁদের সংক্ষিপ্ত পরিচয় ও রচনাবলীর কালানুক্রমিক তালিকা উল্লেখ করা তাঁদের সাহিত্যকৃতির প্রতি ঋণ স্বীকার বলে মনে হয়েছে । এনারা আজ বর্তমান প্রজন্মের কাছে বিস্মিত। আমি মনে করি, তাঁদের স্মরণ করে, তাঁদের জয়গান করা বাংলা সাহিত্যের জন্য জরুরী :—–
স্বর্ণকুমারী দেবী
=============
আনুমানিক ১৮৫৫ খ্রীস্টাব্দে কলিকাতা জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুরপরিবারে স্বর্ণকুমারী দেবীর জন্ম হয়। তিনি মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের চতুর্থ কন্যা; রবীন্দ্রনাথের ভগিনী। ১৮৬৭ সনের ১৭ই নভেম্বর ১৩ বৎসর বয়সে জানকীনাথ ঘোষালের সহিত তাঁর বিবাহ হয়। স্বর্ণকুমারীর সুদীর্ঘ জীবন বাণী-সাধনায় সমুজ্জ্বল। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি বঙ্গভারতীর সেবা করে গেছেন। সাহিত্যে তাঁর দান সুবিপুল। বঙ্গমহিলাদের মধ্যে তিনিই সর্বপ্রথম সার্থক উপন্যাস, গাথা ও বৈজ্ঞানিক প্রবন্ধ রচনা করেন। তাঁর রচিত গ্রন্থাবলী:
১ দীপ-নির্ব্বাণ (উপন্যাস): ১২৮৩ সাল (১৫-১২-১৮৭৬)। পৃ ৩২১।২ বসন্ত উৎসব (গীতিনাট্য): ১৮০১ শক (৪-১১-১৮৭৯)। পৃ ৪০।৩ ছিন্নমুকুল (উপন্যাস): (৪-১১-১৮৭৯)। পৃ ২৩৮।৪ মালতী (উপন্যাস): ১২৮৬ সাল (২৫-৩-১৮৮০)। পৃ ৪৪।৫ গাথা: ১২৮৭ সাল (২০-১২-১৮৮o)। পৃ ৯৫।৬ পৃথিবী (বৈজ্ঞানিক পুস্তক): আশ্বিন ১২৮৯ ২ে৭-৯-১৮৮২)। পৃ ১৮৪।
৭ সখিসমিতি: ১২৯৩ সাল (১২-৮-১৮৮৬)। পৃ ২৪।৮ মিবাররাজ (ঐতিহাসিক উপন্যাস): জ্যৈষ্ঠ ১৮০৯ শক (১৭-৬-১৮৮৭)। পৃ ৮০।৯ হুগলীর ইমামবাড়ী (ঐতিহাসিক উপন্যাস): পৌষ ১২৯৪ (৮-১-১৮৮৮)। পৃ ২৫৬।১০ বিদ্রোহ (ঐতিহাসিক উপন্যাস): ১৫ শ্রাবণ ১২৯৭ (৯-৮-১৮৯০)। পৃ ২৮২।১১ বিবাহ-উৎসব (গীতি-নাট্য): (১৩-৫-১৮৯২)। পৃ ২৩।১২ নবকাহিনী (ছোট গল্প): (১৭-৮-১৮৯২)। পৃ ১২৮।১৩ স্নেহলতা বা পালিতা (উপন্যাস)১ম খণ্ড। ১২৯৯ সাল (১৩-১০-১৮৯২)। পৃ ২৩৮২য় খণ্ড। ফাল্গুন ১২৯৯ (১৫-৩-১৮৯৩)। পৃ ১৮২।১৪ ফুলের মালা (উপন্যাস): (১২-৩-১৮৯৫)। পৃ ১৫৯।১৫ কবিতা ও গান: কার্তিক ১৩০২ (১-১২-১৮৯৫)। পৃ ২৪০।১৬ কাহাকে? (উপন্যাস): জুলাই ১৮৯৮। পৃ ১২১।১৭ কৌতুকনাট্য ও বিবিধ কথা: ইং ১৯০১, জ্যৈষ্ঠ। পৃ ৮১।১৮ দেবকৌতুক (কাব্যনাট্য): ১৩১২ সাল (২৬-২-১৯০৬)। পৃ ৯৬।১৯ কনে-বদল (প্রহসন): বৈশাখ ১৩১৩, ইং ১৯০৬। পৃ ৫৮।২০ পাকচক্র (প্রহসন): (২৮-২-১৯১১)। পৃ ৭০+১৮।২১ রাজকন্যা (নাট্যোপন্যাস): (১৭-৪-১৯১৩)। পৃ ৮২।২২ নিবেদিতা (নাটক): ৩ এপ্রিল ১৯১৭। পৃ ৬০।২৩ যুগান্ত কাব্যনাট্য: (২০-১-১৯১৮)। পৃ ৩৬।২৪ বিচিত্রা (উপন্যাস): ১ বৈশাখ ১৩২৭ (৭-৫-১৯২০)। পৃ ১৫৭।২৫ স্বপ্নবাণী (উপন্যাস): জ্যৈষ্ঠ ১৩২৮ (২৪-১০-১৯২১)। পৃ ১৭২।২৬ মিলন রাত্রি (উপন্যাস): জ্যৈষ্ঠ ১৩৩২, ইং ১৯২৫। পৃ ২৮৫।২৭ দিব্য-কমল (নাটক): (১৪-৪-১৯৩০)। পৃ ১৬৩।
স্বর্ণকুমারী অনেকগলি পাঠ্য পুস্তকেরও রচয়িত্রী। তিনি অতীব যোগ্যতার সহিত দীর্ঘকাল ‘ভারতী’ সম্পাদন করে গেছেন। ১৯৩২ সালের ৩রা জলাই তাঁহার মত্যু হয়।